Jerome Brown Jersey  যে ফল বা সবজির খোসাও খুব উপকারী – Welcome to Worldupdate24.com

যে ফল বা সবজির খোসাও খুব উপকারী

যে ফল বা সবজির খোসাও খুব উপকারী

আপেল, কলা, শসা, বেগুন, লাউ, কুমড়ো— এই স্বাস্থ্যকর ফল বা সবজিগুলির পুষ্টিগুণ সম্পর্কে মোটামুটি আমরা প্রায় সকলেই কম-বেশি জানি। কিন্তু জানেন কি, এই স্বাস্থ্যকর ফল বা সবজিগুলির খোসাও খুবই উপকারী। আসুন জেনে নেওয়া যাক, কোন সব ফল বা সবজির খোসার কী গুণাগুণ-

)⇒ আলুর খোসায় রয়েছে প্রচুর পরিমাণে আয়রন আর পটাসিয়াম। এ ছাড়াও এতে রয়েছে ভিটামিন বি, সি এবং প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান।

)⇒ জানেন, শসার খোসায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান, পটাসিয়াম আর ভিটামিন-কে।

)⇒ লাউ বা কুমড়োর খোসায় রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক যা ত্বককে সতেজ রাখে। বাড়ায় ত্বকের উজ্জ্বলতাও।

)⇒ আপেলের খোসায় রয়েছে প্রচুর পরিমাণে পেকটিন। এই পেকটিন হল এক ধরনের ফাইবার যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে। একই সঙ্গে পেকটিন রক্তে সুগার আর কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে। আপেলের খোসায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট যা ক্যানসারের কোষের বাড়-বৃদ্ধি নষ্ট করে দেয়।

)⇒ বেগুনের খোসায় রয়েছে ‘নাসুনিন’ নামের অ্যান্টি-অক্সিডেন্ট যা অ্যান্টি-এজিং-এ সহায়ক। এ ছাড়াও বেগুনের খোসা ত্বককে সতেজ রেখে উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

)⇒ জানেন কি, কলার খোসায় রয়েছে লুটেন, অ্যান্টি-অক্সিডেন্ট যা দৃষ্টিশক্তি ভাল রাখতে সাহায্য করে। কলার খোসায় থাকা ট্রিপটোফ্যান শরীরে সেরোটনিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। আর এই সেরোটনিন মন মেজাজ ভাল রাখতে সাহায্য করে।

)⇒ কমলালেবুর খোসায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬, ভিটামিন সি, ক্যালসিয়াম, রাইবোফ্ল্যাভিন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম। এ ছাড়া এতে থাকে ফ্ল্যাভনয়েডসও যা দেহে আয়রন সংরক্ষণ করতে সাহায্য করে। পাশাপাশি ব্যথা-বেদনার উপশম করে। অ্যান্টি-ক্যানসার উপাদানও থাকে এতে।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *